মৌলভীবাজারে আজ রবিরশ্মি’র বর্ষামঙ্গল ‘শ্রাবণধারা’

113

বাংলা সাহিত্যে বর্ষাকেন্দ্রিক সৃষ্টিকর্মের সম্ভার নিয়ে আজ অনুষ্ঠিত হচ্ছে রবিরশ্মি, মৌলভীবাজার-এর বর্ষাবন্দনা ‘শ্রাবণধারা’।

১৬ আগস্ট সন্ধ্যা সাতটায় এম সাইফুর রহমান অডিটোরিয়ামে এই ঋতুবন্দনা অনুষ্ঠিত হবে।

রবিরশ্মি’র সংগঠকেরা জানান, মূলতঃ বর্ষা ঋতুকে ঘিরে রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, ডিএল রায়সহ পঞ্চকবির গান, নৃত্য আর কবিতা আবৃত্তির পসরায় অনুষ্ঠান সাজানো হয়েছে।

এছাড়াও মনিপুরী সম্প্রদায়ের ঐতিহ্যবাহী রাসলীলার নির্যাসে থাকছে বিশেষ নৃত্যামঞ্জুরি।

রবিরশ্মির সংগঠক মমিতা সিনহা জানান, ষড়ঋতুর এই দেশে বর্ষাকাল এদেশের প্রকৃতির সন্তানদের বেঁচে থাকার বড় অনুসঙ্গ। তাই বর্ষা কেন্দ্রিক শিল্প সাহিত্যের সম্ভারও সম্বৃদ্ধ। এর কণামাত্র চর্চার প্রয়াস থেকেই ব্যতিক্রমী এ আয়োজন।

বিগত বসন্তে ‘হৃদয় জাগে ফাগুন হাওয়ায়’ অনুষ্ঠানে দর্শকদের বেশ সাড়া মিলেছে, তখন থেকেই বর্ষামঙ্গলের আয়োজনের পরিকল্পনা করে রবিরশ্মি, এমনটাই জানিয়েছেন সংগঠক পার্থ সারথী কর।

প্রিয়তা চৌধুরী মনি জানান, দলীয়, একক-দ্বৈত সঙ্গীত, দলীয় নৃত্য, আবৃত্তি ও কথনে বুনন হয়েছে শ্রাবণধারা’র দৃশ্যপট।

রবিরশ্মি’র সংগঠক আব্দুর রব জানান, প্রকৃতিকণ্যা মৌলভীবাজারে বর্ষাবন্দনার এমন ‘বহুমাত্রিক’ আয়োজন এই প্রথম। এমন ব্যতিক্রমী আয়োজন দর্শকদের তৃপ্তির খোরাক যোগাবে বলেও জানান তিনি।

নবীন সংগঠন রবিরশ্মি’র ‘শ্রাবণধারা’ উপভোগে সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানিয়েছেন সংগঠক রণজিৎ দত্ত জনি।

অনুষ্ঠান সঞ্চালনা থাকছেন ডোরা প্রেন্টিস ও প্রত্যুষ তালুকদার।

এছাড়াও গাইবেন সুস্মিতা, সঞ্চিতা, দেবামৃতা, মৃত্তিকা, ঈশিতা, প্রজ্ঞা, চৈতী, প্রকৃতি, নব্য, স্বপ্নীল, রোহিত, ধ্রুব, কাব্য প্রমূখ। নৃত্য পরিবেনায় থাকছে প্রাপ্ত প্রীতম ও তার দল।