মৌলভীবাজারে পাবলিক লাইব্রেরী বুধবার থেকে খোলা

366

মৌলভীবাজার২৪ ডট কমঃ দীর্ঘদিন ধরে বন্ধ থাকা মৌলভীবাজার পাবলিক লাইব্রেরী খুলছে বুধবার থেকে।

মঙ্গলবার রাতে মৌলভীবাজারের জেলা প্রশাসক ও পাবলিক লাইব্রেরীর সভাপতি বেগম নাজিয়া শিরিন সধারণ সভা শেষে সকলের মতামতের ভিত্তিতে এই ঘোষণা দেন।

এছাড়া সকলের সম্মতিক্রমে আগামী তিন মাসের জন্য সাত সদস্যবিশিষ্ট এডহক কমিটি গঠন করা হয়। কমিটির আহবায়ক জেলা প্রশাসক, সদস্য সচিব এডভোকেট কিশোরী পদ দেব শ্যামল। অন্যান্য সদস্যরা হলেন, জেলা পরিষদের সদস্য একজন, জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি মসুদ আহমদ, ডা. এ কে জিল্লুল হক, প্রেসক্লাব সভাপতি আবদুল হামিদ মাহবুব ও সৈয়দ শাহেদ আহমদ।
এর আগে শহরের কোর্ট রোডস্থ পাবলিক লাইব্রেরী মিলনায়তনে জেলা প্রশাসক ও পাবলিক লাইব্রেরীর সভাপতি বেগম নাজিয়া শিরিন এর সভাপতিত্বে এক সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

এসময় বক্তব্য রাখেন, মৌলভীবাজার সদর আসনের সংসদ সদস্য নেছার আহমদ, জেলা পরিষদ চেয়ারম্যান মো. আজিজুর রহমান, এডভোকেট মুজিবুর রহমান মুজিব, এডভোকেট কিশোরী পদ দেব শ্যামল, বকসি ইকবাল আহমদ, ফয়জুল করিম ময়ূন, মসুদ আহমদ, ডা. এ কে জিল্লুল হক, আব্দুল মতিন, আ স ম সালেহ সোহেল, পুলক কান্তি ধর প্রমুখ।

এসময় বক্তারা বলেন, যাদের কারণে লাইব্রেরীটি বন্ধ হয়েছে তাঁদের বিষয়ে সতর্ক থাকতে হবে যাতে পুনরায় প্রতিষ্ঠানটি বন্ধ না হয়। ১৯৫৬ সালে প্রতিষ্ঠিত লাইব্রেরীতে বর্তমানে ১২ হাজার বই রয়েছে। তবে ১৯৭০ সালের মুক্তিযুদ্ধ ও ১৯৮৪ সালের ভয়াবহ বন্যার কবলে পড়ে অনেক মূল্যবান বই নষ্ট হয়ে গেছে।
উন্মুক্ত সভায় বক্তারা গঠনতন্ত্রের সংশোধন, লাইব্রেরীর সদস্য সংখ্যা বৃদ্ধি করা, ইলেকট্রিসিটি বিল প্রদান, কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতা প্রদান, পত্রিকার বিল প্রদান, এসি চালু, লাইব্রেরীর আয়ের উৎস্য বাড়ানোসহ লাইব্রেরী চালু রাখার বিষয়ে মতামত প্রদান করে