ঋতুস্রাব চলাকালীন পেটে অসহ্য যন্ত্রণা ঔষধ না খেয়ে কি করবেন জানুন

646

ঋতুস্রাব চলাকালীন মহিলাদের বহু সমস্যার মুখে পড়তে হয়। মাসের ওই কটা দিন হরমোনের ওঠানামার জন্য মেজাজেও নানারকম ওঠাপড়া লেগেই থাকে। এ ছাড়া এই সময়ে অনেক মহিলাই পেটে ও কোমরে অসহ্য ব্যথা, ক্লান্তি এ সবের শিকার হন।

পেটে ব্যথা থেকে মুক্তি পেতে বেশির ভাগ মহিলাই এই সময়ে পেন কিলার খেয়ে নেন। কিন্তু কথায় কথায় এই ধরনের ওষুধ খেয়ে ফেললে হিতে বিপরীতই হয়। সাময়িক ভাবে ব্যথা কমলেও পেন কিলার খেলে শরীরের অন্যান্য ক্ষতি হতে পারে। তাই জেনে নিন ঘরোয়া উপায়েই কী ভাবে ঋতুস্রাব চলাকালীন পেটে ব্যথা থেকে রেহাই পাবেন।

১) এই সময়ে শরীরে ভিটামিন ডি-র জোগান দিন। এতে হাড় ও পেশী ব্যথার সঙ্গে লড়তে পারবে। এ ছাড়া ভিটামিন বি সমৃদ্ধ খাবার খান।

২) ঋতুস্রাব চলাকালীন আনারস বা আনারসের জুস খান। ব্যথা দূর করতে এর জুড়ি মেলা ভার।

৩) পিরিয়ডের সময়ে মারাত্মক পেটে ব্যথা থেকে উপশম দিতে পারে আদা। জ্বর বা মাথাব্যথা হলেও অনেকে আদা চা খান। তেমনই পেটে বা কোমরে ব্যথা হলে আদা চা খান। অথবা রান্নায় আদা বেশি পরিমাণে দিন।

৪) হরমোনের ওঠানামার জন্যই এই সময়ে পেটে ব্যথা হয়। তাই হরমোন ঠিক করতে রোজ আধ ঘণ্টা করে অন্তত যোগব্যয়াম করুন। এতে পেশী শক্তিশালী হয় ও হরমোন জনিত সমস্যাও কমে যায়। ফলে পিরিয়ডের সময়ে অত কষ্ট হয় না।

৫) পিরিয়ডের সময় বেশি তেল-মশলা জাতীয় খাবার, ফাস্টফুড ইত্যাদি এড়িয়ে চলুন।

৬) ঋতুস্রাবের সময়ে মেজাজও ভাল থাকে না। অবসাদ, ক্লান্তি এগুলোর জন্য আরও অসুস্থ লাগে। মেজাজ ভাল রাখতে তাই আইসক্রিম, চকোলেট খেতে পারেন।