নতুন জার্সিতে বোলিংয়ে বাংলাদেশ

69

বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে টস হেরে বোলিংয়ে নেমেছে বাংলাদেশ। শেষ ম্যাচটা রাঙাতে প্রতিজ্ঞাবদ্ধ মাশরাফিরা। ওদিকে ছাড় দিতে চায় না পাকিস্তানও। তবে ম্যাচ শেষে কে হারবে তার জন্য অপেক্ষা করতে হবে রাত পর্যন্ত।

শুক্রবার (০৫ জুলাই) লর্ডসে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন পাকিস্তানের অধিনায়ক সরফরাজ। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বিটিভি, গাজী টিভি ও মাছারাঙা চ্যানেল।

বিশ্বকাপ থেকে আগেই বিদায় নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশের। পাকিস্তানের বিদায় নিশ্চিত না হলেও অসম্ভবের মুখে দাঁড়িয়ে তারা। বাংলাদেশকে হারাতে হবে ৩১৬ রানে। যা প্রায়ই অসম্ভব।

এই ম্যাচে প্রথমবারের মতো বিশ্বকাপে লাল জার্সিতে নামছে টাইগাররা। অন্তত দু’টো ম্যাচ দ্বিতীয় জার্সিতে খেলার কথা থাকলেও গত আট ম্যাচের প্রতিটিতে সবুজ জার্সি পড়ে খেলেছে বাংলাদেশ।

ওয়ানডেতে মুখোমুখি লড়াইয়ে পাকিস্তান ৩১ বার ও বাংলাদেশ ৫ বার জয় পেয়েছে। তবে পরিসংখ্যানে বেশ পিছিয়ে থাকলেও টাইগারদের চার জয় এসেছে সবশেষ পাঁচবারের দেখায়। এর আগে বিশ্বকাপের মঞ্চে দু’দল মুখোমুখি হয়েছে মাত্র একবার। ১৯৯৯ বিশ্বকাপের সেই দেখায় পাকিস্তানকে ৬২ রানে হারায় বাংলাদেশ।

এই ম্যাচে ৩ রান করলে ২০১৯ বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় শীর্ষস্থানে ওঠে আসবেন সাকিব আল হাসান। ৭ ম্যাচে ৫৪৪ রান নিয়ে এখন পযর্ন্ত শীর্ষে আছেন রোহিত শর্মা। দ্বিতীয় স্থানে থাকা সাকিবের রান ৫৪২।

বাংলাদেশ একাদশ

তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাস, মোসাদ্দেক হোসেন সৈকত, সাইফউদ্দিন আহমেদ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মেহেদী হাসান মিরাজ ও মোস্তাফিজুর রহমান।

পাকিস্তান একাদশ

ইমাম-উল-হক, ফখর জামান, বাবর আজম, মোহাম্মদ হাফিজ, হারিস সোহেল, সরফরাজ আহমেদ (অধিনায়ক), ইমাদ ওয়াসিম, ওহাব রিয়াজ, শাদাব খান, মোহাম্মদ আমির ও শাহিন আফ্রিদি