মুশফিকের সেই ভুল, যা বললেন মাশরাফি

165

ক্রীড়া প্রতিবেদক :: প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশের সংগ্রহ ২৪৪ রান। বিশ^কাপে এমন সংগ্রহকে কোনভাবেই বলা যায় না ‘ফাইটিং স্কোর’। কিন্তু বাংলাদেশ বলে কথা। হারার আগে হারতে জানে না টাইগাররা। তাই এই স্কোর নিয়েই মাঠে শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছিল তারা।

ব্যবধানটা তৈরি করার চেষ্টা করছিলেন নিউজিল্যান্ডের উইলিয়ামসন ও টেলর। ১০৫ রানের জুটি গড়ে খাদের কিনারা থেকে দলকে টেনে তুলেছিলেন তারা।

সেই উইলিয়ামসনকে রান আউটের সুযোগ পেয়েছিল বাংলাদেশ। তামিমের অসাধারণ থ্রোতে প্রায় নিশ্চিতই ছিল উইলিয়ামসনের আউট। কিন্তু বিধি বাম! উইকেটের সামনে থেকে বল পিক করতে গিয়ে মুশফিকুর রহিমের প্যাডে লেগে আগেই পড়ে যায় বেলস। ফলে নিশ্চিত রানআউট থেকে বেঁচে যান উইলিয়ামসন।

শুধু উইলিয়ামসন বেঁচে গেছেন বললে হয়তো ভুল হবে। বলতে হবে নতুন লাইফ পেয়েছে পুরো টিম নিউজিল্যান্ড। উইলিয়ামসনের নটআউটের মধ্য দিয়ে ম্যাচে ঠিকে থাকে নিউজিল্যান্ড।

সাধারণত স্ট্যাম্পের উপরে থাকা বল সবসময় উইকেট রক্ষকরা ‘বিহাইন্ড দ্য উইকেট’-এ তালুবন্দি করেন। উইকেট রক্ষকদের প্রশিক্ষণের সময় এ বিষয়টি বেশ গুরুত্ব দিয়েই শেখানো হয়। কিন্তু অভিজ্ঞ মুশফিক বুধবার নিউজিল্যান্ডের বিপক্ষে সেই ভুল কেন করলেন তার কোন ব্যাখ্যা নেই। এ জন্য মাঠেও তাকে বেশ অনুতপ্তই দেখাচ্ছিল। বেশ সমালোচিতও হয়েছেন তিনি।

তবে মুশফিকের এ ভুল নিয়ে কোন খেদ নেই টাইগার অধিনায়ক মাশরাফির। ম্যাচে এরকম ভুল হতেই পারে বলে মনে করেন ম্যাশ। এজন্য মুশফিকের উপর কেউ চড়াও না হওয়ারও আহ্বান জানিয়েছেন।

ম্যাচ শেষে মুশফিকের এই ভুল নিয়ে মাশরাফি বলেন, ‘এটা খেলার অংশ। এটা হতে পারে। রান আউটের সুযোগ হাতছাড়াটা ভুলে হয়েছে। আমাদের তার (মুশফিকের) ওপর চড়াও হওয়া ঠিক হবে না। এটা যে কারো সঙ্গেই হতে পারে। মুশফিক ওর সর্বোচ্চটা দিয়েই মাঠে চেষ্টা করে। থ্রোটা ভালো ছিল। কিন্তু কিপার হিসেবে সব সময়ই এটা আবিস্কার করা কঠিন যে বল স্ট্যাম্পে আছে কিনা। ও বল পিক করতে চেয়েছিল। কিন্তু ওর শরীরে লেগে স্ট্যাম্প ভেঙেছিল। এরকম ভুল হতে পারে। এই ভুলের জন্য তার ওপর চড়াও হওয়ার কিছু নেই।’