কমলগঞ্জে ভোক্তা অধিকারের অভিযান ও জরিমানা

205

কমলগঞ্জ উপজেলার হাটবাজারে রমজান মাস শুরু হওয়ার সাথে সাথেই মাছ, মাংস, কাঁচা মরিচ, কলা, লেবুসহ বিভিন্ন জিনিসের নির্ধারিত দামের চেয়ে বেশি মূল্য আদায়, ওজনে কম দেওয়াসহ নানা অনিয়ম পরিলক্ষিত হচ্ছে। মঙ্গলবার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মৌলভীবাজরের সহকারী পরিচালক মো. আল আমীন এর নেতৃত্বে শমশেরনগর বাজারে অভিযান চালিয়ে ৭ হাজার ৫শ’ টাকা জরিমানা আদায় করা হয়।

অভিযান শেষে সাংবাদিক সমিতির নেতৃবৃন্দের সাথে ওই কর্মকর্তা মত বিনিময়ে মিলিত হন। মঙ্গলবার বেলা ১২ টায় শমশেরনগর সাংবাদিক সমিতি কার্যালয়ে এই মতবিনিময় অনুষ্ঠিত হয়।

একটি সিন্ডিকেট চক্র মাছ, মাংস, কাঁচামরিচ, লেবু, কলাসহ নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম কোন কারণ ছাড়াই বৃদ্ধি করছে। এছাড়াও প্রাণী সম্পদ অধিদপ্তরের কোন রকম ছাড়পত্র ব্যতিত যত্রতত্র গরু, মহিষ জবাই ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দাম নির্ধারণ ছাড়াই ইচ্ছেমতো দামে মাংস বিক্রি করা হচ্ছে। ফলে চরম দুর্ভোগে পড়েন নি¤œ আয়ের লোকজন।

এ ধরনের নানা অভিযোগের ভিত্তিতে শমশেরনগর বাজারের কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে জিনিসপত্রের নির্ধারিত মূল্য থেকে টাকা বেশি নেয়া, দোকানে মূল্য তালিকা না রাখা, ওজনে কম দেওয়াসহ নানা অপরাধে সবজি বাজারের সাজিদুর রহমান এর সবজি দোকানীকে ২ হাজার টাকা, সুমনের সবজির দোকানে এক হাজার টাকা, পাল স্টোরকে দুই হাজার টাকা, আল ফালাহ বাণিজ্যালয়কে দুই হাজার টাকা, জুবায়ের ফলের দোকানকে ৫শ’ টাকাসহ ৫টি ব্যবসা প্রতিষ্ঠানকে ৭ হাজার ৫শ’ টাকা জরিমানা আদায় করে