কালো জিরার পাঁচ আশ্চর্য গুণ

165

নানা রকমের রান্নাবান্নায়, মুখরোচক ভাজাভুজির স্বাদ বাড়াতে অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান হল কালো জিরা। তবে শুধু রান্নার স্বাদ বাড়াতেই নয়, আয়ুর্বেদিক চিকিৎসাতেও প্রাচীনকাল থেকেই এই মশলার ব্যবহার হয়ে আসছে।এতে রয়েছে ফসফেট, ফসফরাস আর আয়রন। এই সব খনিজ উপাদান শরীরকে রোগমুক্ত রাখতে সাহায্য করে। কালো জিরাতে রয়েছে একাধিক আশ্চর্য স্বাস্থ্যগুণ, যেগুলি হয়তো আমাদের অনেকেরই অজানা।

আসুন কালো জিরার আশ্চর্য পাঁচ গুণ সম্পর্কে জেনে নেওয়া যাক:

পেটের সমস্যায় পাতে রাখুন কালো জিরা। ভাজা কালো জিরা গুঁড়ো করে আধাকাপ দুধের সঙ্গে মিশিয়ে খেতে পারলে তা পেটের অনেক সমস্যা দূরে রাখতে সাহায্য করে।
কালো জিরাতে থাকা ফসফরাস শরীরের রোগ প্রতিরোধে ক্ষমতা বাড়িয়ে তোলে। শরীরে যেকোনও জীবাণুর সংক্রমণ ঠেকাতে কালো জিরে অত্যন্ত কার্যকরী।
অনেকেরই বর্ষাকালে মাথা যন্ত্রণা বা মাথা ঝিমঝিম করতে থাকে। এক্ষেত্রে একটা কাপড়ের পুঁটুলিতে কালো জিরা বেঁধে তা রোদে শুকোতে দিন। এরপর তা নাকের কাছে ধরলে মাথায়, বুকে জমে থাকা শ্লেষ্মা সহজেই বেরিয়ে যায় আর মাথা যন্ত্রণার অস্বস্তিও কমে যায়।
কালো জিরাতে থাকা আয়রন আর ফসফেট শরীরে অক্সিজেনের ভারসাম্য রক্ষা করে। তাই শ্বাসকষ্টজনিত সমস্যা থেকে রেহাই পেতে পথ্য হিসেবে কালো জিরে খুবই কার্যকরী।
কালো জিরা দুর্দান্ত অ্যান্টি টক্সিনের কাজ করে। তাই নিয়মিত ও পরিষ্কার প্রস্রাবের জন্য পাতে রাখুন কালো জিরে। মুত্রথলির সংক্রমণ ঠেকাতেও কালো জিরা খুবই কার্যকরী।