ডিজিটাল থানা

341

নিয়ামুল হক (এডভোকেট): বাংলাদেশ পুলিশ প্রশাসনকে সম্পূর্নরূপে ডিজিটাল বা অন-লাইনের আওতাভুক্ত করায় বাংলাদেশ পুলিশ প্রশাসনকে প্রানভরে ধন্যবাদ জানাচ্ছি,বর্তমানে বাংলাদেশে Bangladesh Police Crime Data Management System (CDMS) নামের একটি সফ্টওয়ারের মাধ্যমে বাংলাদেশের সকল প্রকার অপরাধের কার্যক্রম লিপিবদ্ধ করা হয়ে থাকে,যার মাধ্যমে যে ব্যাক্তি বাদী হয়ে থানায় মামলা দায়ের করেন, যাহার/যাহাদের বিরুদ্ধে মামলা দায়ের করেন এবং যিনি বা যারা উক্ত মমলার সাক্ষী তাদের নাম,পিতার নামসহ ঠিকানা (CDMS) এ অন্তর্ভুক্ত করে রাখা হয়। ফলে কোন ব্যাক্তি কতগুলো মামলার বাদী ও কোন ব্যাক্তি কতগুলো মামলার আসামী বা কোন ব্যাক্তি কতগুলো মামলার সাক্ষী তা অতি সহযেই বের করা সম্ভব হয়। তাছাড়াও থানায় দায়েরকৃত যে কোন প্রকার জিডির ক্ষেত্রেও তা অন্তর্ভুক্ত করার ব্যবস্হা আছে। বর্তমানে থানায় দায়েরকৃত প্রতিটি জি.আর মামলার বিপরীতে একটি এফ.আই.আর এর ডান পাশে একটি CDMS নাম্বার বসানো থাকে। এক কথায় বলা যেতে পারে বর্তমানে যে কোন থানার সকল প্রকার কার্যক্রম এই Bangladesh Police Crime Data Management System (CDMS) নামের সফ্টওয়ারের মাধমেই করা হয়ে থাকে।

পিসিপিআর (PCPR): যার মানে হল যে কোন আসামীর ফৌজদারী মামলার পূর্বের তথ্য সম্পর্কে জানা। পিসিপিআর (PCPR) যাচাই করলে কোন ব্যাক্তির নামে পূর্বে কোন মামলা বা কতটি মামলা তার বিরুদ্ধে থানায় দায়ের আছে তা জানা যায়। Bangladesh Police Crime Data Management System (CDMS)এই PCPR এর কলামটি দেওয়া আছে। পিসিপিআর (PCPR) এর তথ্য আজীবন থাকবে বলেই ধারনা করছি, তাই পিসিপিআর (PCPR) এ নাম থাকা মানে আইনের চোখে কোন ব্যাক্তি ফৌজদারী রেকর্ড সম্পর্কে নেগেটিভ ধারনা, সেহেতু আমাদের সবাইকে অপরাধমুলক কার্যক্রম থেকে বিরত থাকতে হবে।

আদালতে দায়েরকৃত মামলার কি কোন সফ্টওয়্যার আছে? Bangladesh Police Crime Data Management System (CDMS) এর উদ্ধেশ্য হল থানায় দায়েরকৃত মামলাগুলোকে/জিডি/বা অন্য কোন দরখাস্ত/অভিযোগ এবং আসামীকে সহজভাবে তদারকি করা। কিন্তু আমরা জানি যে মামলা শুধু থানায় দায়ের হয়না অধিকাংশ মামলা কিন্তু আদালতে সি.আর/পিটিশন মামলা হিসাবে দায়ের করা হয় এবং আদালত তদন্ত সাপেক্ষে বা সরাসরি গ্রেফতারী ফরোয়ানা বা সমন ইস্যু করে থাকেন। যেহেতু আদালতের মামলাগুলো তদারকি করার জন্য কোন প্রকার সফ্টওয়্যার নেই সেহেতু যদি কোন আসামীর থানায় তাহার বিরুদ্ধে মামলা না থাকে আর আদালতে কোন মামলা থাকে তাহলে সেই তথ্য খুজে পাওয়া যাবেনা সহজে। এমতাবস্হায়, পূর্ণাঙ্গ সমাধানের জন্য Bangladesh Police Crime Data Management System (CDMS) এর মতো একটি সফ্টওয়্যার আদালতের মামলাগুলো তদারকি করার জন্য অপরিহার্য। সেহেতু বিচার বিভাগের উক্ত বিষয়ের প্রতি গুরুত্বারুপ করা একান্ত প্রয়োজন।

পাসপোর্ট ভেরিফিকেশন ও পুলিশ ক্লিয়ারেন্স সনদ: বর্তমানে পাসপোর্ট ইস্যুর জন্য এবং পুলিশ ক্লিয়ারেন্স সনদ প্রদান করার জন্য Bangladesh Police Crime Data Management System (CDMS)এর তথ্য যাচাই করা হয়। তবে যেহেতু এখন আদালতের মামলাগুলো তদারকি করার জন্য কোন প্রকার সফ্টওয়্যার তৈরী করা হয়নি তাই Bangladesh Police Crime Data Management System (CDMS)এর তথ্য যাচাই করলেই পূর্ণাঙ্গ যাচাইয়ের কাজ সম্পন্ন হয়না, সেক্ষেত্রে আদালতের নথি পর্যালোচনা করতে হয় যা কিনা অনেক কষ্ট সাধ্য এবং সময়ের ব্যাপার।

কোন ব্যাক্তি যখন পাসপোর্ট এর জন্য আবেদন করেন সে ক্ষেত্রে তার নাম দিয়ে উক্ত সফ্টওয়্যারে যাচাই করা হয়, তখন সে যদি কোন মামলার বাদী বা সাক্ষীও হয় তা হলেও মামলার নাম্বার সহ তার নাম প্রদর্শণ করবে এক্ষেত্রে থানা কর্তৃপক্ষের উচিৎ হবে প্রদর্শণকৃত মামলা নং Bangladesh Police Crime Data Management System (CDMS)এর PCPR যাচাই করে দেখা আসলে সে আসামী বাদি নাকি সাক্ষী তার পর সংশ্লিষ্ট পাসপোর্ট কর্তৃপক্ষকে তথ্য প্রদান করা। কারন কোন ব্যাক্তি যদি কোন মামলার বাদী বা সাক্ষী হন তাহলে পাসপোর্ট বা পুলিশ ক্লিয়ারেন্স সনদ ইস্যু করতে কোন বাধা নেই।

কতর্কতা: এটা সত্য যে, একটি মামলা দায়ের করা খুবই সহজ, কিন্তু যার বিরুদ্ধে মামলাটি দায়ের করা হয় সে উক্ত মামলা হইতে অব্যাহতী বা মামলাটি শেষ করা করার ক্ষেত্রে অনেক প্রকার সমস্যার সম্মুখীন হতে হয়। সেহেতু থানায় কেউ অভিযোগ দায়ের করলে পরিপূর্ণভাবে যাচাইবাচাই ক্রমে প্রকৃত আসামীদের নামে এফ.আই.আর দায়েরক্রমে Bangladesh Police Crime Data Management System (CDMS) এ তার বা তাদের নাম অন্তর্ভুক্ত করা উচিত হবে বলে মনে করছি, কারন দায়েরকৃত অভিযোগের বিবাদীপক্ষের সবাই প্রকৃত ঘঠনার সহিত জড়ীত নাও থাকতে পারেন, অনেক বিবাদীকে শত্রুতাবশত বা হয়রানী করার জন্য অন্তর্ভুক্ত করা হতে পারে। নিৰ্দোষ ব্যাক্তির তথ্য উক্ত সফ্টওয়্যারে থাকলে সে অনেক সমস্যার সম্মূখীন হতে পারে, বিশেষ করে প্রবাসে যাবার ক্ষেত্রে।

করনীয়: বাংলাদেশ পুলিশ প্রশাসনকে বাংলাদেশের আইনজীবি সমাজ এর পক্ষ থেকে প্রানভরে ধন্যবাদ জানাই Bangladesh Police Crime Data Management System (CDMS) এর মতো একটি সফ্টওয়্যারের মাধ্যমে প্রশাসনকে আর সচ্ছতার পরিচয় এবং বাংলাদেশকে ডিজিটাল যোগে আরও একধাপ এগিয়ে নেবার জন্য। এমতাবস্হায়, মামলার সম্পূর্ণ তথ্য সংগ্রহের স্বার্থে  বাংলাদেশ পুলিশ প্রসাশনের দায়িত্ব হবে বিচার বিভাগের কর্তৃপক্ষের সহিত আলোচনাক্রমে অতি দ্রুত আদালতের জন্য Bangladesh Police Crime Data Management System (CDMS) একটি সফ্টওয়্যার তৈরী করার জন্য ব্যবস্হা গ্রহন করা, তাহলে বাংলাদেশে মামলা দায়ের সংক্রান্ত এবং আসামীর যাবতীয় তথ্য সংগ্রহে যোগপোযোগী হবে এবং প্রশাসনের কাজে আর গতি আসবে। তাছাড়াও কোন মামলা নিস্পত্তি হয়ে গেলে সেই মামলার তথ্য যাতে Bangladesh Police Crime Data Management System (CDMS) এর সফ্টওয়্যারে নিস্পত্তির তথ্য অন্তর্ভুক্ত করাও উচিত হবে। বাংলাদেশের সকল প্রসাশনিক অফিস ডিজিটালভুক্ত হোক এটা এখন সময়ের দাবী।

তথ্য সংগ্রহে:

নিয়ামুল হক

এল.এল.বি (অনাস), এল.এল.এম

(এডভোকেট),জজ কোট, মৌলভীবাজার ও ঢাকা।

০১৭১৭-৪৯০৮৮০।